• Monday, July 15, 2024

চাঁপাইনবাবগঞ্জের নাচোল আমবাগানে কৃষিমন্ত্রীসহ ১৩ রাষ্ট্রদূত

  • Jun 28, 2024

Share With
উত্তম কৃষি চর্চা-গ্যাপ অনুসরণ করে আম উৎপাদন শুরুর দ্বিতীয় বছরে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আমবাগান পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ১৫টি দেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধান। বৃহস্পতিবার সারা বিশ্বে বাংলাদেশের আম রপ্তানি বাড়ানোর লক্ষ্যে এ পরিদর্শন আয়োজন করে কৃষি মন্ত্রণালয়।

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দবোনা গ্রামের রফিকুল ইসলামের এই আমবাগানটি উত্তম কৃষি চর্চা বা গ্যাপ অনুসরণ করে গড়ে তোলা হয়েছে। কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদের নেতৃত্বে আমবাগান পরিদর্শন করেন ঢাকায় নিযুক্ত ১৩টি দেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানরা।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, আমের গুণগত মান বৃদ্ধি ও বাজার সম্প্রসারণে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয়। তারই অংশ হিসেবে বিশ্ববাজারে আম রপ্তানি বাড়ানোর লক্ষ্যে আজকের এ আয়োজন। আমের বিশ্ব ব্র্যান্ডিংয়ে কাজ করছে কৃষি মন্ত্রণালয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, আম বাণিজ্য সম্প্রসারণে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের সামনে গ্যাপ সার্টিফাইড কৃষি চর্চা করে আমবাগানে সফল হওয়ার কথা তুলে ধরেন চাষি রফিকুল ইসলাম।

এ সময় বাগান পরিদর্শন করে উৎপাদন কৌশল দেখে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রদূত ও মিশনপ্রধানরা।

পরিদর্শন দলে ছিলেন- ব্রুনেই, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, পাকিস্তান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভুটান, ভিয়েতনাম, শ্রীলংকা, মিয়ানমার ও লিবিয়ার রাষ্ট্রদূতরা।

এছাড়াও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নিবাহী চেয়ারম্যান ড. শেখ বখতিয়ার,  বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) কান্ট্রি ডিরেক্টর, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) ডেপুটি কান্ট্রি ডিরেক্টর, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশ প্রতিনিধিও ছিলেন এই দলে।

এছাড়াও উপস্থিত ছিলেন- স্থানীয় এমপি মু. জিয়াউর রহমান, জেলা প্রশাসক কেএম গালিভ খান, জেলা পুলিশ সুপার ছাইদুল হাসান, কৃষি উপ-পরিচালক ডক্টর পলাশ সরকার, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, নাচোল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান প্রমুখ।