• Thursday, June 13, 2024

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের বিনোদপুরে গণহত্যা দিবস পালিত

  • Oct 06, 2018

Spread the love

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নে শনিবার গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের আজকের এই দিনে (৬ অক্টোবর) পাকবাহিনী তাদের দোসর রাজাকার আলবদরদের সহায়তায় শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নে নির্মম গণহত্যা চালায়।

দিবসটি উপলক্ষে শহীদ আরিফুর রহমানের ছোট ভাই রাকিব রহমানের সহযোগিতায় ও মুক্তিযোদ্ধা কমান্ড বিনোদপুর ইউনিটের আয়োজনে শনিবার সকাল ৯টায় একটি শোক র‍্যালী বিনোদপুর বাজার প্রদক্ষিণ শেষে অস্থায়ী গণকবরে পুষ্পমাল্য অর্পণ ও শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে।পরে বিনোদপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এক স্মরণ সভায় মিলিত হয়।

বিনোদপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার মশিউর রহমান বাচ্চুর সভাপতিত্বে স্মরণ সভায় উপস্থিত ছিলেন, মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আওয়ামীলীগ মনোনয়ন প্রত্যাশী ও বুয়েটের সাবেক জিএস প্রকৌশলী মাহাতাব উদ্দিন, বিনোদপুর কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন, বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবির উদ্দিন, সাবেক সহকারী শিক্ষক ওবায়দুর রহমান, শহীদ পরিবারের সন্তান রাকিব রহমান ও উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সাদিকুর রহমানসহ আরো অনেকে ।

যেসব যুদ্ধাপরাধী ও রাজাকার এখনো বিচারের সম্মুখীন হয়নি তাদের বিচারের দাবী জানান স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা।

উল্লেখ্য, ১৯৭১ সালে ৬ অক্টোবর পাক বাহিনীর সদস্যরা দেশীয় আলবদর, রাজাকারদের সহায়তায় বিনোদপুর ইউনিয়নের, চাঁদশিকারী, কবিরাজটোলা, লছমনপুর ও এরাদতবিশ্বাসের টোলাসহ আশেপাশের গ্র্রামের স্বাধীনতার পক্ষের ৩৯ জন নিরীহ মানুষকে বাড়ি, কৃষিক্ষেত ও অন্যান্য স্থান থেকে ধরে নিয়ে এসে বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের পাশে ফুটবল মাঠে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে সবাইকে নির্মমভাবে গুলি করে হত্যা করে মাঠের দক্ষিণ পার্শে গণকবর দেয়।