• Sunday, June 16, 2024

দেশে ৪ লাখ ৭১ হাজার কিলোমিটার বিদ্যুৎ লাইন

  • Oct 25, 2018

Spread the love
দেশে ৪ লাখ ৭১ হাজার কিলোমিটার বিদ্যুৎ সরবরাহ রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার জাতীয় সংসদে নোয়াখালী ৩ আসনের মামুনুর রশীদ খান কিরণের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

চট্টগ্রাম ৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৮৩ হাজার ৮১৯টি গ্রামের মধ্যে ৬২ হাজার ২৪৪টি গ্রামে পূর্ণাঙ্গ ও ১৪ হাজার ৬৪৭টি গ্রাম আংশিকভাবে বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। ৬ হাজার ৯২৮টি গ্রাম অবিদ্যুতায়িত রয়েছে। অবিদ্যুতায়িত ও আংশিকভাবে বিদ্যুতায়িত গ্রামগুলোয় বিদ্যুতায়নের লক্ষ্যে ১৫টি প্রকল্পের মাধ্যমে ৮৪ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের কাজ চলমান রয়েছে।

রাজশাহী-৪ আসনের এনামুলক হকের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ২০ হাজার ১৩৩ মেগাওয়াট। তবে, চাহিদা অনুযায়ী গড়ে প্রতিদিন ১১ হাজার থেকে ১১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০০৮ সালে বিদ্যুতের সিস্টেম লস ছিল ১৫ দশমিক ৫৬ শতাংশ ছিল, ক্রমাগত হ্রাসের ফলে বর্তমান ১১ শতাংশে নেমে এসেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।