• Monday, April 15, 2024

নাচোলে ইলা মিত্র সংগ্রহশালা উদ্বোধন করলেন মন্ত্রী পরিষদ সচিব

  • Feb 18, 2024

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ইলা মিত্র সংগ্রহশালা উদ্বোধন করেছেন মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন। ইলা মিত্র সংগ্রহশালা উদ্বোধনকালে মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, ইতিহাসের একটি গৌরবময় অধ্যায় ইলা মিত্রের তেভাগা আন্দোলন। সেটি বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছিল, সেই ইতিহাসকে সংরক্ষণের জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সংগ্রহশালাটি নির্মাণ করা হয়েছে। এজন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।
সচিব বলেন, এখানে যারা আসবেন, তাঁরা যাতে ভালোভাবে সময় কাটাতে পারেন সে জন্য একটি মাঠ তৈরি করা হবে, পুকুর খনন করা হবে, একটি মঞ্চ তৈরি করা হবে, বিনোদনের ব্যবস্থা করা হবে। এখানে ইলা মিত্রের ওপর বিভিন্ন বইপুস্তক থাকবে। যারা এই গৌরবময় ইতিহাস নিয়ে কাজ কতে চান তারা যেন ভালোভাবে কাজ করতে পারেন সে ব্যবস্থা থাকবে।
শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের রাওতাড়া গ্রামে নবনির্মিত ইলা মিত্র সংগ্রহ শালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. মাহবুব হোসেন বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে যদি প্রস্তাব আসে তাহলে ইলা মিত্রের এই ইতিহাস পাঠ্যপুস্তকে রাখার জন্য আমি সংশ্লিষ্টদের সুপারিশ করব। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে মেডিকেল কলেজের বিষয়টি আগামী জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর কাছে তুলে ধরা হবে। ক্ষুদ্র-নৃগোষ্ঠীর উন্নয়নে যে কোনো প্রস্তাব থাকলে আমরা তা বাস্তবায়ন করার চেষ্টা চেষ্টা করব।
এ সময় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিব খাঁনসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।