• Monday, May 27, 2024

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের নতুন মহাপরিচালক জাফর ওয়াজেদ

  • Apr 18, 2019

Spread the love

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেলেন সাংবাদিক জাফর ওয়াজেদ। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ (পিআইবি)’র আইন, ২০১৮ এর ৯ (২) ধারা অনুযায়ী যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।

গত ২৮ ফেব্রুয়ারি শাহ আলমগীরের মৃত্যুতে পদটি শূন্য হয়। সেই পদে জাফর ওয়াজেদকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো।

পেশাদার সাংবাদিক জাফর ওয়াজেদ কুমিল্লা জেলার দাউদকান্দিতে জন্মগ্রহণ করেন। পেশাগত জীবনে একাধিক সংবাদমাধ্যমে কাজ করেছেন তিনি। দৈনিক সংবাদের জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলাবাজার পত্রিকা ও মুক্তকণ্ঠের প্রধান প্রতিবেদক এবং দৈনিক জনকণ্ঠের সহকারি সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। কাজ করেছেন বৈশাখী টেলিভিশন ও সিএসবি নিউজ চ্যানেলেও।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ভারপ্রাপ্ত সভাপতিও ছিলেন তিনি। সাংবাদিকদের পেশাগত গুণগত মানোন্নয়ন এবং ন্যায্য দাবি-দাওয়া নিয়ে ঐক্য গড়ে তুলতে নিজেকে আত্ননিয়োগ করেন জাফর ওয়াজেদ।

সাংবাদিকতার পাশাপাশি কলামিস্ট, কবি – সাহিত্যিক এবং সাংস্কৃতিক সংগঠক হিসেবে খ্যাতি রয়েছে জাফর ওয়াজেদের। ডাকসু’র সাহিত্য সম্পাদক ছিলেন তিনি।

এদিকে, গত ১১ মার্চ পিআইবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে বিশিষ্ট সাংবাদিক আবেদ খানকে নিয়োগ দেয়া হয়। পিআইবি’র তৎকালীন চেয়ারম্যান দৈনিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের মৃত্যুতে পদটি শূন্য হয়েছিল।