• Monday, July 15, 2024

ব্যক্তি স্বার্থে কেউ কেউ গণমাধ্যমকে ব্যবহার করেন : প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

  • Nov 28, 2019

Share With

জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার (আরডিজেএডি) অভিষেক ও পুনর্মিলনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ব্যক্তি স্বার্থে মালিকদের কেউ কেউ গণমাধ্যমকে ব্যবহার করেন। আমাকেও অনেকে ইনফ্লুয়েন্স করার চেষ্টা করে বলেছে, আপনি রাজনীতি করেন, একটি নিউজ চ্যানেল খোলেন। কিন্তু আমি সেটি করিনি। আমি শিশুদের মেধা মননের বিকাশের জন্য একটি চ্যানেলের অনুমতি পেয়েছি। সেটাও কোনো রকমের তদবির ছাড়া।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার (আরডিজেএডি) অভিষেক ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্থানীয়ভাবে দেখি যে সবারই একটা করে পত্রিকা আছে। খোঁজ নিয়ে দেখবেন বাংলাদেশের রাজনীতিবিদদের প্রায় সবারই একটা করে উপজেলা ও জেলা পর্যায়ে পত্রিকা আছে। অন্ততপক্ষে অনলাইন আছে। কারণ এটা করতে বেশি কিছু লাগে না। অমুক তমুককে বলে করা যায়। আমার মনে হয় এটা অসুস্থ প্রতিযোগিতা। এটা রাজনীতির জন্য যেমন খারাপ তেমনি সাংবাদিকতার জন্যও খারাপ। ধরে নিলাম রাজনীতিবাদরা বুঝতে পারছে না যে এটা খারাপ। সাংবাদিকরা যদি বুঝে থাকে তাহলে তাদেরই উচিত এটা থেকে বিরত থাকা।

পরিবেশ বিপর্যয় উত্তরবঙ্গ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে দাবি করে তিনি বলেন, উত্তরবঙ্গের একটি আলাদা চরিত্র আছে। পরিবেশ বিপর্যয়ে উত্তরবঙ্গ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। আমি কয়েক দিন ধরে ফেসবুকে একটি সেনসেটিভ ইনফরমেশন দিচ্ছি। পরিবেশ মন্ত্রণালয় বাংলাদেশের সব শহর এবং ঢাকার তিনটি শহরতলি – নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুরের বাতাসের মান কেমন এটা সরকার পরিবেশ অধিদফতরকে দায়িত্ব দিয়েছে বিদেশি একটি সংস্থার সহায়তায় প্রতিদিন একটি রেটিং বের করার। কয়েক দিন আগে আমরা দিল্লিতে দেখলাম আমাদের ছেলেরা প্র্যাকটিস করতে পারছে না মুখে মাস্ক পরেছে। সেখানে অক্সিজেন বার খোলা হয়েছে টাকার বিনিময়ে। সেই দিল্লির এবং সমকক্ষ বেইজিংয়ের থেকে ঢাকার গড় মাত্রা ৫০ পয়েন্ট বেশি। গত ১০ দিনে আমি রাজশাহী রংপুরের মাত্রা দেখেছি ১৫০-২০০ এর কাছাকাছি, যা দিল্লির থেকেও বেশি।  আমরা কিন্তু এই জিনিসগুলো আমলে নিচ্ছি না। শুধু কারখানার বর্জ্য, নদীদূষণ এগুলো নিয়ে নয়, সামগ্রিকভাবে পরিবেশ নিয়ে গুরুত্ব সহকারে কাজ করা দরকার বলে জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল। সংগঠনের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক আনোয়ার হকসহ রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার (আরডিজেএডি) সকল সদস্য ও  অন্যান্য অতিথিবৃন্দ।