• Thursday, June 13, 2024

সোনামসজিদে শাহ্ নেয়ামতুল্লাহ (রহ:) ঔরশ শরীফ পালিত

  • Sep 14, 2018

Spread the love

স্টাফ রিপোর্টার : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ঐতিহাসিক সোনামসজিদের তোহখানায় প্রতিবছরের ন্যায় এবারও হযরত শাহ্ নেয়ামতুল্লাহ (রহ:) এর ঔরশ শরীফ পালিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে থেকেই উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে ধর্মপ্রাণ মুসলল্লিরা তোহখানায় এসে জমায়েত হয় এবং সারারাত ধরে কোরআনখানী জিকির আজকারে মসবুল থাকেন।

শুক্রবার সকাল থেকে শুরু হয় মুসলল্লিদের মাজার জিয়ারত ও দোয়া মাহফিল। বাদ জুম্মা হযরত শাহ্ নেয়ামতুল্লাহ (রহ:) এর ব্যবহারিত কাপড় চোপড় দেখানো হয় মুসলল্লিদের। ঔরশে আসা মুসলল্লিদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করেন ঔরশ ব্যবস্থাপনা কমিটি। এদিকে ঔরশকে কেন্দ্র করে গত দুবছর থেকে সোনামসজিদ মহাসড়কের উপর দুই পাশে বিভিন্ন পণ্য বিক্রয়ের জন্য প্রায় ৩’শ দোকানপাট বসে।

ঔরশ উপলক্ষ্যে এই সমস্ত দোকান বসানোকে এলাকার মানুষ ঔরশকে কুলসিত করার শামীল বলে মনে করেন। কেননা দীর্ঘদিন ধরে ঔরশে শুধু দোয়া মাহফিল ও জিকির আজকারের মধ্য দিয়েই শুরু হয়। কিন্তু এক শ্রেণির লোকেরা এই ঔরশ শরীফকে মেলায় পরিনত করেছে। ঔরশে আসা মুসলল্লিরা জানিয়েছেন- এ সমস্ত দোকানপাট আগামীতে সরিয়ে ফেলার জন্য ঔরশ ব্যবস্থাপনা কমিটি ও স্থানীয় প্রশাসনের নিকট দাবি জানান।