• Thursday, June 13, 2024

চাঁপাইনবাবগঞ্জে ৩ দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধন করলেন জেলা প্রশাসক নূরুল হক

  • Oct 20, 2018

Spread the love

নিজস্ব প্রতিবেদক : তথ্যের অধিকার, তথ্যই শক্তি, সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি এ শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে হরিমোহন উচ্চ বিদ্যালয় মাঠে ৩ দিনের তথ্য মেলা শুরু হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগীতায় ৩ দিনের এ মেলায় বিভিন্ন দপ্তরের ৫৬ টি স্টল অংশগ্রহণ করছে।


বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বিপিএম, সিভিল সার্জন ডা. সায়ফুল ফেরদৌস মুহা. আতাতুর্ক।

উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সনাক সভাপতি সাইফুল ইসলাম রেজা। অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন, সনাকের সহ-সভাপতি গোলাম ফারুক মিথুন, উম্মে সালমা হ্যাপি, আমিনুল হক আবির।

এ সময় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসরুবা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট খাদিজা বেগম, উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেনসহ সরকারী দপ্তরের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ।

সভায় জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, তথ্য জানা ও জানাবার অধিকার প্রতিটি নাগরিকের রয়েছে। আমাকে অনেকে ফোন করে কিংবা দেখা করে তথ্য জানার জন্য বলে। আমি সাধ্যমত যতটুকু পারি তথ্য জানাবার চেষ্টা করি। পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম বলেন, প্রতিবারের ন্যায় এবারও তথ্য মেলা শুরু হলো। আমিও তথ্য জানাতে কাপর্ণ করি না। জেলার গণমাধ্যমকর্মী থেকে শুরু করে যে কেউ কোন তথ্য আমার কাছে জানতে চাইলে আমি তা জানায়। এটা আমার নাগরিক দায়িত্ব। পুলিশ সুপার মেলার স্টলের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে পুরস্কৃত করার ঘোষণা দেন। তিনি আরো বলেন মেলায় পুলিশের স্টল রয়েছে। আপনারা সেখানে যেয়ে তথ্য সংগ্রহ করতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বেতার ও টেলিভিশনের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় বিভিন্ন সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের স্টলে সরকারের উন্নয়ন ও তথ্য প্রদান করা হচ্ছে দর্শনার্থীদের।

মেলার প্রথম দিন আলোচনা সভার শেষে ভূমি সেবা বিষয়ক গণশুনানি অনুষ্ঠিত হয়। এরপর সন্ধা ৬ টা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। মেরার দ্বিতীয় দিন রবিবার বিকেল ৪ টায় তথ্যমেলা, কার্টুন ও ভিডিও ড্রামা প্রদর্শণ হবে। এরপর বিকেল সাড়ে ৪ টায় শুরু হবে স্বাস্থ্যসেবা বিষয়ক গণশুনানি। সন্ধা ৬ টায় থাকছে পাসপোর্ট ও বিআরটিএ অফিসের সেবা বিষয়ক গণশুনানি। সন্ধা ৭ টায় শুরু হবে গম্ভীরা। চাঁপাই গম্ভীরা দল পারফর্ম করবেন। রাত সাড়ে ৮ টায় শুরু হবে সাংস্কুতিক অনুষ্ঠান।

মেলার শেষ দিন সোমবার বিকেল ৪ টায় শুরু হবে দুর্নিতিবিরোধী নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধা ৬ টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এর মধ্য দিয়ে শেষ হবে এবারের তথ্যমেলা। শেষ দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। সবশেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।