• Tuesday, March 5, 2024

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন : স্টলে স্টলে সরকারের উন্নয়ন চিত্র প্রদর্শন

  • Oct 04, 2018

-চাঁপাইনবাবগঞ্জে উন্নয়ন মেলার উদ্বোধনী দিনে ব্যাপক লোকসমাগম-

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ড সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মাঝে প্রচারণার লক্ষ্যে সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জে ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত ৩ দিনব্যপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ-উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে এসে মেলা চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে মিলিত হয়।

বর্ণাঢ্য শোভাযাত্রা ও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ, সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সিভিল সার্জন ডা. এস এফ এম খায়রুল আতাতুর্ক, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন, জেলা তথ্য অফিসার মো. ওয়াহেদুজ্জামানসহ প্রশাসন ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

মেলায় প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) শীর্ষক উপস্থাপনা, জঙ্গী ও সন্ত্রাস বিরোধী আলোচনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, শিক্ষিত জাতী-সমৃদ্ধ দেশ, শেখ হাসিনার বাংলাদেশ শীর্ষক আলোচনা, শিক্ষার্থীদের মেলা পরিদর্শন এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উন্নয়ন মেলায় মোট ৮৬ টি স্টলে সরকারী, বেসরকারী অফিসসমূহ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি উন্নয়ন সংস্থা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সরকারের উন্নয়নগুলো প্রচার প্রচারণা করবে।

এ-সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, জেলা ও উপজেলা আওয়ামী লীগ ও অংগসংগঠনের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। মেলা উপলক্ষ্যে হরিমোহন স্কুলের দু প্রবেশদারে ভ্রাম্যমান দোকানে গ্রাম বাংলার বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্যের দোকান বসেছে। বাচ্চাদের বিনোদনের জন্য অস্থায়ীভাবে নাগরদোলাও রয়েছে একপাশে। সন্ধার পর ৩ দিন স্থানীয় শিল্পীরা তাদের কসরৎ প্রদর্শন করবেন। উন্নয়ন মেলায় ঐতিহ্যবাহী গম্ভীরাও থাকছে। গত কয়েকবারের সফল উন্নয়ন মেলা এবারে আরও ব্যাপক লোকসমাগম হবে বলে মনে করছে স্থানীয় প্রশাসন। সরকারের সকল উন্নয়ন কর্মকান্ড মানুষ বেশিবেশি জানতে পারবে এ উন্নয়ন মেলার আয়োজন থেকে।