• Friday, June 21, 2024

মওলানা ভাসানীর ১৩৮তম জন্মবার্ষিকী পালিত

  • Dec 12, 2018

Spread the love

আলোকিত ডেস্ক : মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ১৩৮তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় আজ বুধবার নানা কর্মসূচিতে পালিত হয়েছে। এ উপলক্ষে টাঙ্গাইলে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল- বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, প্রক্টরসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসস্থ মওলানা ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত।

এরপর সেখানেস পৃথকভাবে মওলানা ভাসানী রিসার্চ সেন্টার, বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি ও অফিসার্স অ্যসোসিয়েশনের পক্ষ থেকেও পৃথকভাবে মজলুম এই জননেতার স্মৃতির প্রতি পুস্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করা হয়। এছাড়া বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানার জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও ভাসানী তাঁর জীবনের বেশির ভাগ সময়ই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। তিনি তার কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন।

বদুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালের ১৭ নভেম্বর ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

জধানী ঢাকাসহ টাঙ্গাইলের সন্তোষে নানা কর্মসূচির মধ্য দিয়ে জন্ম দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সন্তোষে তার মাজারে জিয়ারত এবং আলোচনা সভা। শোষণ ও বঞ্চনাহীন এবং প্রগতিশীল ও গণতান্ত্রিক আদর্শে বাংলাদেশ গঠনে মওলানা আবদুল হামিদ খান ভাসানী আজীবন সংগ্রাম করেছেন।-বাসস