• Tuesday, March 5, 2024

চাঁপাইনবাবগঞ্জে বৃহষ্পতিবার উন্নয়ন মেলার উদ্বোধন

  • Oct 03, 2018

স্টাফ রিপোর্টার : বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ড সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মাঝে প্রচারণার লক্ষে সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জেও ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত ৩ দিনব্যপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন হবে বৃহস্পতিবার। জেলা প্রশাসনের আয়োজনে শহরের হরিমোহন সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩ দিনব্যাপী ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করবেন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে জেলা প্রশাসকের নেতৃত্বে বৃহস্পতিবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে মেলা চত্বরে গিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে মিলিত হবে। সাড়ে ৯টায় অতিথিদের আসন গ্রহণ। দুপুর ১২টায় সরকারের সমাজ কল্যাণমন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার স্টলগুলো পরিদর্শণ করবেন।

“প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ ও টেকসই উন্নয়ন লক্ষ্য” (এসডিজি) শীর্ষক উপস্থাপনা করা হবে এবং ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় উপস্থিত থাকবেন অতিথিগণ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক। বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থাপনা করবেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার খাদিজা বেগম। মেলা চত্বরে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন নবাবগঞ্জ সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রফেসর সুলতানা রাজিয়া।

বিশেষ আলোচক হিসেবে সরকারের উন্নয়ন বিষয়ে আলোচনা করবেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন ও চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হুদা। মেলায় মোট ৮৬টি স্টলে সরকারী, বেসরকারী অফিসসমূহ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সরকারের উন্নয়নগুলো প্রচার প্রচারণা করবে। ২য় দিনে জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক এর সভাপতিত্বে জঙ্গী ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন সাইফুল ফেরদৌস মুহা. খাইরুল আতাতুর্ক, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উপ-পরিচালক মো. আবুল কালাম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনারে প্রধান অতিথি থাকবেন সদর আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।

বিশেষ অতিথি থাকবেন চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদ রানা, চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. সিদ্দিকুর রহমান ভূঁইয়া। বিকেল ৩টায় শিবগঞ্জ, ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলার শিক্ষার্থীদের মেলা পরিদর্শন এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। ৩য় ও সমাপনী দিনে জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক এর সভাপতিত্বে “শিক্ষিত জাতী-সমৃদ্ধ দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে থাকবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক প্রফেসর ড. মো. আব্দুল মান্নান সরকার, বিশেষ আলোচক থাকবেন নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ মোহা. দাউদ হোসেন, নবাবগঞ্জ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ মোসা. মনোয়ারা খাতুন। উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ। জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক এর সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম।

মেলায় জেলা কালচারাল অফিসার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা যৌথভাবে জেলার সকল শিল্পীগোষ্ঠিকে নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। বিষয়টি জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং ও জেলা তথ্য অফিসের পাঠানো এক প্রেসনোটে নিশ্চিত করা হয়েছে। এছাড়াও মেলায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ ও জেলার বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের প্রধানগণ ও তরুণ, শিক্ষার্থী, অভিভাবক, দেশী-বিদেশী পর্যটক, বিনিয়োগকারী, এনজিও, সাংস্কৃতিক সংগঠন/ক্লাব ও প্রান্তিক পর্যায়ের জনসাধারণ উপস্থিত থাকবেন।

এ-ছাড়া মেলার সকল অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা করবেন মো. আমিনুল হক আবীর, গোলাম ফারুক মিঠুন, বেগম রাশিদা খাতুন (শিশির) ও মো. ইকরামুল হক ইভান। উন্নয়ন মেলার সার্বিক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে জেলার আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। উন্নয়ন মেলা সফলভাবে সম্পন্ন করার জন্য জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক জেলার মিডিয়াকর্মীসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।