• Thursday, June 13, 2024

নওগাঁ-৩ আসনে ভোটের মাঠে আ.লীগের তিন নতুন মুখ

  • Oct 23, 2018

Spread the love

নওগাঁ জেলার দুটি উপজেলা বদলগাছী ও মহাদেবপুর। এই দুটি উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৩ আসন। বিগত নবম জাতীয় জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মানবাধিকার ব্যক্তিত্ব ড. আকরাম হোসেন চৌধুরী সাংসদ নির্বাচিত হয়েছিলেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন মহাদেবপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চেরাগপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ছলিমউদ্দিন তরফদার ওরফে সেলিম। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে প্রার্থী হওয়ায় তাঁকে দল থেকে বহিস্কার করা হয়েছিল।

বিএনপিবিহীন সেই নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ড.আকরাম হোসেন চৌধুরী ধারাশায়ী হন। তিনি স্বতন্ত্র প্রার্থী ছলিমউদ্দিন তরফদার সেলিম কাছে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হন। অথচ নবম জাতীয় সংসদ নির্বাচনে ড. আকরাম হোসেন চৌধুরীর কর্মঠ কর্মী ছিলেন স্বতন্ত্র সাংসদ ছলিমউদ্দিন তরফদার। পরে অবশ্য স্বতস্ত্র সাংসদ ছলিমউদ্দিন তরফদারকে আওয়ামী লীগে ফিরিয়ে নেওয়া হয়। আর ড. আকরাম হোসেন চৌধুরী নির্বাচনে পরাজয় বরণ করার পর তাঁর কপালে জুটেছে পুরস্কার। সরকার তাঁকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান দ্বায়িত্ব দিয়েছে। তিনি বরেন্দ্র বহুমুখী উন্নয়ন উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান দ্বিতীয় মেয়াদ অতিবাহিত করছেন।

নির্বাচনী এলাকার দুটি উপজেলার বদলগাছী ও মহাদেবপুরের অন্তত ২৫-৩০ জন দলীয় নেতা-কর্মী বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান সাংসদ ছলিমউদ্দিন তরফদার ও সাবেক সাংসদ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আকরাম হোসেন চৌধুরীর মধ্যে লড়াই হবে এমনটায় ভেবেছিলেন তাঁরা। তবে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীর পাল্লা ততই ভারি হচ্ছে। বর্তমান ও সাবেক সাংসদ ছাড়া এই আসনে আরও তিন জন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। তাঁরা হলেন, জনতার মঞ্চখ্যাত সাবেক জন প্রশাসন মন্ত্রনালয়ের সচিব বীর মুক্তিযোদ্ধা এনামুল কবীর, পুলিশ সুপার (এসপি) মরহুম বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিকের পত্নী সখিনা সিদ্দিকী ও তরুণ প্রকৌশলী ডি.এম মাহবুব উল মান্নাফ ওরফে শুভ।

বর্তমান সাংসদ ছলিমউদ্দিন তরফদার ও সাবেক সাংসদ ড, আকরাম হোসেন চৌধুরীর নানান কারণে এলাকায় আলোচিত-সমালোচিত। দলীয় মনোয়ন প্রত্যাশী এই নতুন তিন মুখ আলোচিত-সমালোচিত নন। নতুন তিন মনোনয়ন প্রত্যাশীর ব্যানার- পোষ্টার ও ফেস্টুনে নির্বাচনী এলাকা ছেয়ে গেছে। তাঁরা নৌকা প্রতীকে ভোট চেয়ে অনেক আগে থেকেই এলাকায় গণসংযোগও চালিয়ে যাচ্ছেন।

দলীয় নেতা-কর্মীরা জানান, তাঁরা গণমাধ্যম ও বিভিন্ন সূত্র থেকে জেনেছেন প্রায় একশ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। তাঁর মধ্যে নওগাঁর জেলার একটি আসনের নাম রয়েছে। নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনের প্রার্থীতা এখনো চূড়ান্ত করা হয়নি। এই আসনের তিন নতুন মুখের অর্বিভাবের কারণে বর্তমান সাংসদ ছলিমউদ্দিন তরফদার ও সাবেক সাংসদ আকরাম হোসেন চৌধুরীর মধ্যে দলীয় মনোনয়ন পাওয়া খুব একটা সহজ হবে না। তিন নতুন দলীয় মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে দলের অনেক নেতা-কর্মীরাই আছেন। তাঁরা প্রকাশ্যে-অপ্রকাশ্যে তাঁদের পক্ষে কাজ করে যাচ্ছেন।

বদলগাছী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু খালেদ বুলু বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে বর্তমান ও সাবেক সাংসদ ছাড়াও আরও তিন জন দলীয় মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। দুই উপজেলার দলীয় নেতা-কর্মীরা ঐক্যবদ্ধ আছেন। দল যাকে মনোনয়ন দেবে নেতা-কর্মীরা সবাই তাঁরই পক্ষে কাজ করবেন।

বর্তমান সাংসদ ছলিমউদ্দিন তরফদার বলেন, গত নির্বাচনে দলীয় মনোনয়ন চেয়ে পাইনি। পরে স্বতন্ত্র প্রার্থী হয়ে সাংসদ নির্বাচিত হয়ে জনপ্রিয়তার প্রমাণ দিয়েছি। দলের হাই কমান্ড আমাকে কাজ করতে বলেছে, আমি কাজ করে যাচ্ছি। দলীয় মনোনয়ন পাব বলে শতভাগ আশাবাদী।

সাবেক সাংসদ ড.আকরাম হোসেন চৌধুরী বলেন, আমি সাংসদ ছিলাম। আমার সময়ে দলীয় নেতা-কর্মীরা ঐক্যবদ্ধ ছিলেন। এখনকার সাংসদদের সময় সেটি দেখছি না। দলীয় নেতা-কর্মীরা আমার সঙ্গে রয়েছেন। দলীয় মনোনয়ন পাব এটা আশা করছি।

সাবেক সচিব এনামুল কবীর বলেন, যারা প্রাথমিক বিদ্যালয়ের নৈশপ্রহরি কাম দপ্তরি নিয়োগে বাণিজ্য করেছে তাঁদের কেউ দলীয় মনোনয়ন পাবেন না বলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঘোষনা দিয়েছিলেন। এমন দুর্নাম তো আমার নেই। কাজেই দল আমাকে মনোনয়ন দেবে বলে বিশ্বাস করি।

সখিনা সিদ্দিকী বলেন, দলের সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন নারী। তিনি সবক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দিয়েছেন। এই আসনে আমিই একজন নারী দলীয় মনোনয়ন প্রত্যাশী । কাজেই নারী হিসেবে আমার দলীয় মনোনয়ন পাওয়ার শতভাগ সম্ভব না রয়েছে।

প্রকৌশলী মাহবুব উল মান্নাফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছেলে ডিজিটাল বাংলাদেশের রুপকার সজীব ওয়াজে বলেছেন, তরুণদের প্রাধান্য দেওয়া হবে। আমি বয়সে তরুণ। কাজেই আমার দলীয় মনোনয়ন পাওয়া সম্ভনা খুবই উজ্বল।  পিটি২৪