• Friday, June 21, 2024

বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

  • Nov 20, 2018

Spread the love

নিজস্ব প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের সিংনগর সীমান্তে চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবি ও ১৮০ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবি ব্যাটলিয়নের অধীন শিংনগর বিওপির সীমান্ত পিলার ১৭০ এমপি-এর কাছে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
পতাকা বৈঠকে চাঁপাইনবাবগঞ্জ ৫৩ ব্যাটালিয়নের ১৮ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৫৩ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সাজ্জাদ সরোয়ার, পিএসসি এবং বিএসএফের ১৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ১৮০ ব্যাটালিয়ন বিএসএফ এর কমান্ড্যান্ট শ্রী কিষান শিং রানা।

বিজিবি, ৫৩ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সাজ্জাদ সরোয়ার পিএসসি জানান, পতাকা বৈঠকে সীমান্ত সংক্রান্ত দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা তার মধ্যে সাম্প্রতিক সময়ে সীমান্ত এলাকায় আহত ও নিহতের ঘটনা বেড়ে যাওয়া, প্রতিপক্ষ বিএসএফের পক্ষ থেকে কারণ বা সামান্য কারণে বাংলাদেশী নাগরিককে লক্ষ্য করে রাবার বুলেট ছোড়া, বেধড়ক প্রহার করা, বিজিবিকে অবগত না করে বাংলাদেশী নাগরিককে ভারতীয় পুলিশের নিকট হস্তান্তর করা, অবৈধভাবে ভারতীয় রাখাল বা নাগরিক কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করা এবং বাংলাদেশী নাগরিক ভুলবশত শূন্য লাইনে জমায়েত হলে এ ব্যপারে বিজিবিকে অবগত না করে তাদের উপর অতর্কিত হামলা বা গ্রেফতার, অস্ত্র ও মাদক পাচার প্রতিরোধ, নারী, শিশু ও মানব পাচার প্রতিরোধ, সমন্বিত টহল এছাড়াও অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধ করা ইত্যাদি।

তিনি জানান অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে ফলপ্রসু আলোচনা হয়েছে। বিজিবির এ কর্মকর্তা আরো জানান, আসন্ন জতীয় সংসদ নির্বচন উপলক্ষে সীমান্ত স্বাভাবিক থাকার বিষয়ে বিএসএফ আশ্বস্থ করেন। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ সম্মত হন। দু পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভুত যে কোনো সমস্যা যে কোনো সময় ব্যাটালিয়ন বা কাম্পানী কিংবা বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ বা পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন।

পতাকা বৈঠকের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফ এর মধ্যে চলমান সুসম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। পরিশেষে উভয় দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। দুপুর ১টা ৫০ মিনিটে পতাকা বৈঠক শেষ হয়।