• Tuesday, March 5, 2024

শোকের মাসে শিবগঞ্জ মডেল হাইস্কুলের আনন্দ-উল্লাস অনুষ্ঠান : প্রতিবাদে ছাত্রলীগের মানববন্ধন

  • Aug 25, 2018

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ঈদের পরের দিন (বৃহস্পতিবার) বিদ্যালয়টির ৭০ বছর পূর্তি উদযাপন করে মডেল হাই স্কুল আ্যলামনাই এসোসিয়েশন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ত্ব এবং সার্বিকভাবে তত্ত্বাবধান করেন বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব জিল্লার রহমান।

শোকের মাসে সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব জিল্লার রহমানের সভাপতিত্ত্বে স্বাধীনতার বিপক্ষ শক্তির মানুষদের নিয়ে এই ধরনের উৎসব কর্মসূচি করায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে প্রেস বিজ্ঞপ্তি দেয় চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগ। উক্ত ঘটনায় দোষীদের বিচার দাবী করে এবং ভবিষ্যতে এই ধরনের কর্মসূচিকে প্রতিহত করার ঘোষণা দেয় জেলা ছাত্রলীগ।

চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রেজা ইমনের সভাপতিত্ত্বে মানববন্ধন কর্মসূচিতে সঞ্চালনা করেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. মোঃ সাইফ জামান আনন্দ।

শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধনে এ ঘটনার প্রতিবাদ ও প্রয়োজনীয় শাস্তির ব্যবস্থার দাবি জানিয়ে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি কৌশিক আহমেদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান পরশ, সাধারণ সম্পাদক নাজমুজ্জামান মাসুম, নাচোল উপজেলা ছাত্রলীগের সভাপতি শোভন মাহমুদ, সাধারণ সম্পাদক ইমাম হাসান উজ্জল, গোমস্তাপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি কাউসার আহমেদ সাগর, শিবগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি রিজভি আলম রানা, সাধারণ সম্পাদক আসিফ আহসান, শিবগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান হিমেল, সাধারণ সম্পাদক আলি রাজ। এছাড়াও জেলা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতা-কর্মী মানববন্ধনে উপস্থিত ছিল।

সমাবেশে নেতারা বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধু এবং তার পরিবারের প্রায় সব সদস্যকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। এই মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও হত্যার চেষ্টা হয়। আর এ মাসেই শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলে রঙ্গমঞ্চ তৈরি করে নাচগান করা হয়েছে, যা শোকের মাসটিকে অপমান করার শামিল। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।

উল্লেখ্য, শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলের ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ঈদের পরদিন  বৃহস্পতিবার বিরোধীদলের নেতাকর্মীদের নিয়ে সমাজকল্যাণ সচিব মো. জিল্লার রহমানের নেতৃত্বে ও পৃষ্ঠপোষকতায় আলোক শয্যা ও আতশ বাজির রঙ্গমঞ্চে নাচ-গান ও উল্লাস এবং মহাউৎসব হয়।

এ ঘটনা নিয়ে জেলায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অংগ সংগঠনের নেতা-কর্মীদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। শোকের মাসে এমন আনন্দ আয়োজনের প্রতিবাদে শুক্রবার বিকালে শিবগঞ্জে মানবন্ধন করে উপজেলা ও পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও বঙ্গবন্ধু পরিষদ।

এ বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান বলেন, ‘স্কুলের ৭০ বছর পূর্তিতে অনুষ্ঠানের আয়োজন হয়েছিল। সেখানে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের প্রতি শোকপ্রস্তাব গ্রহণ করে অনুষ্ঠান শুরু করা হয়। এমনকি, অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়েছে।’