• Saturday, March 2, 2024

১৮ বছর পর রাবিতে মার্কিন শিক্ষার্থী ভর্তি

  • Sep 09, 2018

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্রমশ বাড়ছে বিদেশী শিক্ষার্থী সংখ্যা। সম্প্রতি কয়েক বছরে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বিদেশী শিক্ষার্থীদের ভর্তির হারও বেড়েছে। গত বছর অতীতের সব রেকর্ড ভেঙ্গে ১৪ বিদেশী শিক্ষার্থী ভর্তি হয়। ভর্তি ও ভিসা সহজীকরণ, আবাসন ও নিরাপত্তা ব্যবস্থা, স্বল্প টিউশন ফির কারণে রাবিতে বিদেশী শিক্ষার্থী ভর্তির হার বাড়ছে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। চলতি বছর ফোকলোর বিভাগে ১৮ বছর পর এক মার্কিন শিক্ষার্থী পিএইচডি প্রোগ্রামে ভর্তি হয়েছেন। ডেমন জোফেফ মন্টেক্লর নামে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর ওই অধ্যাপক এ বছর জুন মাসে ভর্তি হন। এর আগে ১৯৯৯-২০০০ সেশনে ফোকলোর বিভাগে দুই মার্কিন শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক দফতর সূত্রে জানা যায়, ১৯৯৯-২০০০ সেশনে ফোকলোর বিভাগের সম্মান (স্নাতক) শ্রেণীতে দুই শিক্ষার্থী ভর্তি হন। এদের মধ্যে একজন পড়াশোনা শেষ না করেই চলে যায়। এরপর ২০১৪-১৫ শিক্ষাবর্ষে দুই এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষে তিন নেপালী শিক্ষার্থী স্নাতক শ্রেণীতে ভর্তি হয়। এরপর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে রাবিতে বিদেশী শিক্ষার্থী ভর্তিতে রেকর্ড সৃষ্টি হয়। ওই সেশনে ১৪ শিক্ষার্থী ভর্তি হয়। নেপাল, সোমালিয়া, জর্দান থেকে পড়তে আসা এসব শিক্ষার্থীর মধ্যে ১০ জন স্নাতক শ্রেণী ও ৪ জন স্নাতকোত্তর শ্রেণীতে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষেও ১৪ বিদেশী শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

এদের মধ্যে পাঁচজনই ভর্তি হয়েছেন ভেটেরিনারি এ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগে। বাকি ৯ জনের মধ্যে অর্থনীতি বিভাগ ও এ্যাগ্রোনমি এ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগে দুইজন করে এবং ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ফর্মেসি, রসায়ন ও ফিশারিজ বিভাগে একজন করে ভর্তি হয়েছে।