• Saturday, April 27, 2024

সোমবার থেকে সীমিত লকডাউনের প্রজ্ঞাপন জারি

  • Jun 27, 2021

করোনা মহামারির প্রকোপ মোকাবেলায় সোমবার সকাল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছিল সরকার। তবে অর্থবছরের শেষ সময় হওয়ায় লকডাউনের সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনা হয়। আগামীকাল সোমবার সকাল থেকে সীমিত পরিসরে লকডাউন শুরু হবে। আর বৃহস্পতিবার থেকে শুরু হবে সর্বাত্মক লকডাউন। প্রাথমিকভাবে সরকার এক সপ্তাহের লকডাউনের কথা জানালেও তা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

রবিবার বিকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সীমিত লকডাউনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় কিছু শর্তাবলী সংযুক্ত করে ২৮ জুন সকাল ৬টা থেকে থেকে ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো। ’

নতুন যুক্ত হওয়া শর্তাবলী

১. সারাদেশে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া সব গণপরিবহন বন্ধ থাকবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে নিয়মিত টহলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করতে হবে।

২. সব শপিংমল, মার্কেট, পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৩. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (শুধুমাত্র অনলাইন/টেক ওয়ে) করতে পারবে।

৪. সরকারি-বেসরকারি অফিস প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা ও কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেওয়া করতে হবে।

৫. জনসাধারণকে মাস্ক পরার জন্য আরো প্রচার-প্রচারণা চালাতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দেশে করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় গত শুক্রবার সরকারি তথ্য বিবরণীতে এক সপ্তাহের লকডাউনের কথা জানানো হয়। তবে শনিবার সরকারের উচ্চপদস্থ এক বৈঠকে সিদ্ধান্ত হয়, সোমবার থেকে সীমিত পরিসরে লকডাউন শুরু হলেও সর্বাত্মক লকডাউন শুরু হবে বৃহস্পতিবার থেকে। অর্থবছরের শেষ সময় হওয়ায় লকডাউনের সিদ্ধান্তে এই পরিবর্তন আনা হয় বলে জানানো হয়।