• Monday, May 27, 2024

চাঁপাইনবাবগঞ্জে অবৈধ অস্ত্র আসা বন্ধে পুলিশ-র‌্যাব-বিজিবির অব্যাহত অভিযান

  • Oct 26, 2018

Spread the love

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জে অবৈধ অস্ত্র আসা বন্ধে পুলিশ-র‌্যাব-বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যর অভিযান অব্যাহত রেখেছে। চলমান এ অভিযান নির্বাচন পূর্ববর্তী সময় পর্যন্ত বিশেষভাবে চললতে থাকবে। বাংলাদেশের সীমান্তবর্তী জেলা হচ্ছে আমের রাজধানীক্ষ্যাত চাঁপাইনবাবগঞ্জ। দেশের দ্বিতীয় বৃহতম স্থল বন্দর এ জেলাতেই অবস্থিত। বন্দর দিয়ে হাজার হাজার টন পণ্য দেশের বিভিন্নস্থানে চলে যাচ্ছে।

পাথর থেকে শুরু করে ফলমুল, পেঁয়াজসহ নানা রকম পণ্য আমদানী হয় এখান দিয়ে বাংলাদেশে। জীবনের নৃত্য প্রয়োজনীয় পণ্যের সাথে এ বন্দর দিয়ে মরণঘাতী নেশা দ্রব্য ও অবৈধ আগ্নেয় অস্ত্রও চলে যাচ্ছে দেশের বিভিন্নস্থানে। আইনশৃঙ্খলা বাহিনী যে অভিযান চালাচ্ছে না তা কিন্তু নয়।

প্রতিনিয়ত অভিযানে যেমন বিভিন্ন মাদকদ্রব্য উদ্ধার হচ্ছে তেমনি আটকও হচ্ছে এর সাথে জড়িত চোরাকারবারীরা। এ জেলা এর পাশাপাশি হুন্ডি ব্যবসাও দেদারসে চলেছে সবার অগোচরে। আর হালে যোগ হয়েছে টেলিভিশনে বিভিন্ন দেশের ফুটবল ও ক্রিকেট খেলার জুয়া। বেটবাজির এ জুয়ায় সর্বশান্ত হচ্ছে সমাজের শিক্ষিত যুবক।

আগামী জাতীয় সংসদ নির্বাচন আর কিছুদিন পরেই দেশে অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে সীমান্তের ওপারে পালিয়ে থাকা কিছু অরাজগকতা সৃষ্টিকারী ব্যক্তি দেশে আনাগোনা বাড়িয়ে দিয়েছেন। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্নস্থানসহ সীমান্তবর্তী এলাকায় র‌্যাব, বিজিবি, পুলিশ অস্ত্র, গুলি, ম্যাগাজিনসহ ব্যবসায়ী আটক করে চলেছে। তবুও যেন অস্ত্রের চালান আসা বন্ধ হচ্ছে না। বিগত ৬ মাসে চাঁপাইনবাবগঞ্জে বেশকিছু আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

সীমান্ত পেরিয়ে একেবারে লোকালয়ে গতমাসে শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ মহানন্দা নদীর বারঘরিয়া প্রান্তের দৃষ্টি নন্দন পার্কে পুলিশ অস্ত্র, গুলি উদ্ধারসহ এক যুবক কে আটক করেছে। এ ছাড়াও অক্টোবর মাসের শুরুতেই র‌্যাব চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট বাজার সংলগ্ন মোবারকপুর ইউনিয়নের রাজপাড়া এলাকায় মেসার্স সুমন ফিলিং স্টেশনের সামনে অভিযান চালিয়ে ৩ টি বিদেশী পিস্তল, ১১ রাউন্ড গুলি ও ২টি ম্যাগজিনসহ মানিক মিয়া (৩০) নামে বগুড়ার এক যুবককে গ্রেপ্তার করে।

কিছুদিন পরে র‌্যাবের আরেকটি অভিযানে, শিবগঞ্জ উপজেলার তর্ত্তিপুর গরুর হাটের পাশ থেকে অস্ত্র-গুলি-ম্যাগাজিনসহ সুজন আলী (১৯) নামে ১ যুবককে গ্রেপ্তার করে।

কয়েকদিন আগে শিবগঞ্জ উপজেলার মোবারকপুর স্কুল মোড় থেকে ১০ লক্ষ ভারতীয় জাল রুপি, ১ টি পিস্তল, ১টি ম্যাগাজিন, ২ রাউন্ড গুলিসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে শিবগঞ্জ থানা পুলিশ। সর্বশেষ বৃহস্পতিবার রাতে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের দক্ষিণচর এলাকা থেকে ২ হাজার ১৪৭ বোতল ফেন্সিডিলসহ এক জনকে আটক করে র‌্যাব। আটককৃত ব্যক্তি ঝিলিম ইউনিয়নের লক্ষীপুর গ্রামের মৃত এন্তাজ মন্ডলে ছেলে বাদশা (৫৬)।

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ বিভিন্ন আইন শৃঙ্খলাবাহিনী অবৈধ অস্ত্র আসা বন্ধে এবং মাদকদ্রব্য বিস্তার রোধে নিরলস কাজ করে চলেছেন। তাদেরকে সহায়তা করে আমাদের নাগরিক দায়িত্বটা পালন করতে হবে। সুখি সমৃদ্ধি সোনার বাংলাদেশ গড়তে সকল ষড়যন্ত্রকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে সামনে অগ্রসর হয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে আরো উঁচুতে নিয়ে যেতে কাজ করে যেতে হবে।