• Thursday, June 13, 2024

চাঁপাইনবাবগঞ্জে নাগরিকদের নিকট তথ্য পৌঁছে দিতে রেডিও মহানন্দা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে 

  • Nov 05, 2018

Spread the love

তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তৃণমূল মানুষের জীবন ও জীবিকার উন্নয়ন, তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করা এবং সরকারি- বেসরকারি সংস্থা সমূহের কর্মকা-ে সমন্বয় বৃদ্ধিার লক্ষে সোমবার রেডিও মহানন্দা এ সংলাপের আয়োজন করে।

বাংলাদেশ এনজিওস নেটওর্য়াক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’র বাস্তবায়নে ও ফিডরিক ন্যাউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ)’র অর্থায়নে আয়োজিত সংলাপে প্রধান অতিথি ছিলেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ। সংলাপে প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্য অধিকার আইন দেশের জনগণের জন্য একটি অন্যন্য এক আইন। আমরা জানি, দেশে হাজারো আইন রয়েছে। যেগুলো সাধারণত কতৃপক্ষ জনগণের উপর প্রয়োগ করেন। কিন্তু এটিই একমাত্র আইন যেটি সাধারণ জনগণ কর্তৃপক্ষের উপর প্রয়োগ করতে পারে। কর্তৃপক্ষের কাছে জবাবদিহিতা করতে পারে। আর জবাবদিহিতা সৃষ্টি হলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হয়। একটি দেশে সুশাসন প্রতিষ্ঠিত হলে উন্নয়নের পথ আরও সহজতর হয়।

তিনি আরও বলেন, একটি নাগরিকের জানা উচিত তার জন্য দেশ কি বরাদ্দ রেখেছে। কোন কোন ধরনের সুযোগ-সুবিধা একজন নাগরিক হিসেবে রাষ্ট্রের কাছ থেকে প্রত্যেকে পাবে। এসব সুযোগ-সুবিধা না পেলে কি করণীয়, এর সবগুলোই তথ্য অধিকার আইনে সুস্পষ্টভাবে উল্লেখ আছে। বিশেষ করে যারা সুবিধা বঞ্চিত, প্রতিবন্ধী, খেটেখাওয়া, অসহায়, দরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী রয়েছে তাদের উন্নয়নের মূল ¯্রােত ধারায় আনতে এই আইন প্রণয়ন করা হয়েছে। তাই এই আইনের মাধ্যমে সমাজের সেইসব জনগোষ্ঠী তাদের নায্য অধিকার পেতে পারে।

তিনি জানান, তথ্য অধিকার আইন অনুযায়ী প্রত্যেক সরকারি প্রতিষ্ঠানে ১জন করে তথ্য কর্মকর্তা থাকবে এবং সেই কর্মকর্তা নাগরিকদের সংশিষ্ট প্রতিষ্ঠানের তথ্য দিতে বাধ্য থাকবে। তথ্য না দিলে আপিল কর্মকর্তাকে অবহিত করে সঠিক তথ্য জানতে পারবে। তবে আমাদের দেশের বেশিরভাগই নাগরিক স্বল্পশিক্ষিত হওয়ায় তারা জানে না, কিভাবে তারা সঠিক তথ্যটি পাবে। সেক্ষেত্রে জেলার কমিউনিটি রেডিও রেডিও মহানন্দা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তারা জেলার সাধারণ নাগরিকদের নিকট তথ্য পাওয়ার সঠিক তথ্যগুলো সম্প্রচার করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাছাড়াও নাটক, সংলাপ, আলকাপ, গম্ভীরা ইত্যাদির মাধ্যমেও এই তথ্যগুলো তারা নাগরিকদের নিকট পৌঁছে দিতে পারে।

জেলা শহরের স্কাই ভিউ ইন হোটেলে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রেসিডেন্ট আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সুলতানা রাজিয়া।

জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন-জেলা প্রশাসন সংক্রান্ত যেকোনো তথ্যই জেলা প্রশাসনের ওয়েবসাইটে দেয়া হচ্ছে। যারা তথ্য জানতে চান তারা সবাই একটু সচেতন হলেই সহজেই সেব তথ্য পাবেন। তিনি আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় তথ্য অধিকার আইন সকলের দোরগোড়ায় পৌছে দিতে নিরলসভাবে কাজ করছে জেলা প্রশাসন। উন্নয়নের ধারা বজায় রাখতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌসের সঞ্চালনায় সংলাপে উপস্থিত ছিলেন, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মনোয়ারা খাতুন, বাংলাদেশ এনজিওস নেটওর্য়াক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’র প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান, বিএনএনআরসি’র প্রোগ্রাম-কো-অর্ডিনেটর মার্ক মানস সাহা, জেলা তথ্য কর্মকর্তা মো. ওহিদুজ্জামান। এ-সময় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পরিচালক মুখলেছুর রহমান, রেডিও মহানন্দার সিনিয়র স্টেশন ম্যানেজার মু. তাউির রহমান, সহকারী স্টেশন ম্যানেজার মুহাম্মদ আব্দুল বারী। সংলাপে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন গণমাধ্যমের জেলা প্রতিনিধি সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।